Wellcome to National Portal
জাতীয় গণমাধ্যম ইনস্টিটিউট গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ১৩ জানুয়ারি ২০২২

মহাপরিচালক

শাহিন ইসলাম, এনডিসি (অতিরিক্ত সচিব)

মহাপরিচালক

শাহিন ইসলাম, এনডিসি (অতিরিক্ত সচিব) ১লা এপ্রিল ২০১৯ তারিখে তথ্য  মন্ত্রণালয়াধীন জাতীয় গণমাধ্যম ইনস্টিটিউটে মহাপরিচালক হিসেবে যোগদান করেন।

 

১৯৮৪ সালে বাংলাদেশ সিভিল সার্ভিস পরীক্ষায় অংশগ্রহণ করে তিনি ২১ জানুয়ারি, ১৯৮৬খ্রি: তারিখে বিসিএস তথ্য ক্যাডারে  যোগদান করেন। 

 

তিনি বাংলাদেশ বেতারের বার্তা বিভাগে দীর্ঘ ২৫ বছর কর্মরত ছিলেন। তিনি বিভিন্ন সময়  সহকারি বার্তা নিয়ন্ত্রক, উপবার্তা নিয়ন্ত্রক, আঞ্চলিক বার্তা নিয়ন্ত্রক, বার্তা নিয়ন্ত্রক এবং পরিচালক, মনিটরিং পদে কেন্দ্রীয় বার্তা সংস্থায় এবং মনিটরিং পরিদপ্তরে দায়িত্ব পালন করেন।

 

১৫ ডিসেম্বর, ২০১০ সালে  বেগম শাহিন ইসলাম  উপসচিব পদ প্রাপ্ত হন। 

 

তিনি জানুয়ারি, ২০১১ সাল থেকে জানুয়ারি, ২০১৬ পর্যন্ত অর্থ মন্ত্রণালয়াধীন অর্থনৈতিক সম্পর্ক বিভাগে উপসচিব এবং যুগ্ম-সচিব পদে  বিশ্বব্যাংক এবং ইউরোপ অধিশাখায় কর্মরত ছিলেন। 

 

২০১৬ সালে তিনি বাংলাদেশ ন্যাশনাল ডিফেন্স একাডেমী কর্তৃক বর্ষব্যাপী পরিচালিত  ন্যাশনাল ডিফেন্স কোর্স (এনডিসি) সম্পন্ন করেন। 

 

পরবর্তীতে পুনরায় তিনি জানুয়ারি, ২০১৭ থেকে মার্চ, ২০১৯ পর্যন্ত অর্থ মন্ত্রণালয়াধীন অর্থনৈতিক সম্পর্ক বিভাগে পর্যায়ক্রমে  ফরেন এইড, বাজেট এন্ড একাউন্টস (ফাবা)অধিশাখা, বিশ্বব্যাংক অধিশাখা, ইউরোপ অধিশাখা এবং সমন্বয় ও নরডিক অধিশাখায় যুগ্ম-সচিব,  অতিরিক্ত সচিব  এবং উইং প্রধান হিসেবে  দায়িত্ব সম্পাদন করেন।

 

সরকারি কাজের সাথে সম্পৃক্ত বিভিন্ন কার্যক্রম  এবং প্রশিক্ষণ প্রোগ্রামে  পৃথিবীর বিভিন্ন দেশ তিনি ভ্রমণ করেন। দেশগুলোর মধ্যে রয়েছে নেদারল্যান্ড, যুক্তরাজ্য, জার্মানী, ইতালি, সুইজারল্যান্ড,  ফ্রান্স, বেলজিয়াম, পোল্যান্ড,  নাইজেরিয়া, চীন, ভারত, শ্রীলঙ্কা, মালয়েশিয়া, সিংগাপুর, ভিয়েতনাম, অষ্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, ইত্যাদি।

 

বেগম শাহিন ইসলাম,এনডিসি  ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগ থেকে সম্মানসহ স্নাতক এবং স্নাতকোত্তর ডিগ্রী অর্জন করেন। তিনি হলিক্রস কলেজ এবং ভিকারুন-নিছা-নুন স্কুলের ছাত্রী ছিলেন। ২০০৩ সালে তিনি পবিত্র হজ্জব্রত পালন করেন। 

 

চাকুরি ছাড়াও তিনি একাধিক সামাজিক সংগঠনের সাথে জড়িত আছেন, যেমন: বাংলাদেশ ইকোনমিক এসোসিয়েশন, ঢাকা বিশ্ববিদ্যালয় অর্থনীতি বিভাগের এ্যালামনাই এসোসিয়েশন (DUEDA), বিসিএস ৮৪ ফোরাম, ওমেন ইন নিডস গ্রুপ (WINGS), বিক্রমপুর মুন্সিগঞ্জ কল্যাণ সমিতি।

 

ব্যাক্তিগত জীবনে তিনি বিবাহিতা ও দুই সন্তানের জননী। তিনি বিশিষ্ট ব্যাংকার-বাংলাদেশে আধুনিক ব্যাংকিং-এর প্রবর্তক এবং আরব বাংলাদেশ ব্যাংকের প্রতিষ্ঠাতা জনাব হাফিজুল ইসলামের কন্যা।